মনের ভাবনা - Thinks of Mind

Breaking

Responsive Ad Code Here

Wednesday, April 20, 2022

মনের ভাবনা

 

মনের ভাবনা

মনে মনে অনেক কিছুই ভাবি কিন্তু প্রকাশ মুখে প্রকাশ করা যায় না। যেমন আমার যদি অগাধ টাকা থাকতো তাহলে একটি এতিম খানা তৈরি করতাম। যেখানে সকল এতিম বাচ্চারা পাড়াশুনা করবে, থাকা খাওয়া খেলাধুলা সব করবে ফ্রিতে। মহান আল্লাহ সুবহানাল্লাহ তায়ালা আমাকে সেই সামর্থ দেয়নি। তিনি হয়তো যানতেন আমাকে যদি অগাধ অর্থ দেই তাহলে হয়তো আনন্দ ফুর্তি করে সব টাকা উড়িয়ে দিব। আবার মাঝে মাঝে মনে হয়, দিন যত যাচ্ছে ততো বুড়া হয়ে যাচ্ছি, হয়তো অন্যদের তুলনায় একটু বেশি বুড়া হয়ে গেছি।এটা আমার ছোট বেলার এক বান্ধবির মন্তব্য থেকে বুঝাগেল। বয়সে যতোই বুড়া হইনা কেন আমার মন কিন্তু সেই যৌবন কালের মতোই তাজা আছে। আমার মনের ভাবনা ও যৌবন কালের ভাবনার মতোই । আবার এক এক সময় মনে হয় টাকাই সকল সুখের মূল। কারন বৌ যখন বলে আমি সংসার চালাতে পারি না। তাদের শুধু খাওয়াতে পারছি কিন্তু পরাতে পারছি না। তখন মনে হয় এই পৃথিবীতে বেচে থাকার কোন অধিকার আমার নেই। বাসায় গেলেই বৌ এর প্যান প্যানানি আর ভালো লাগে না। এজন্য নিজের মতো ভাবতে ভালো লাগে। এখন আর বৌ সংসার বাচ্চা কাচ্চাদের নিয়ে ভাবতে ভালো লাগে না। তবে মনে মনে অবশ্যই চাই আমার বাচ্চারা যেন সব থেকে ভালো জিনিস খাওয়া দাওয়া করুক, ভালো পড়ালেখা করুক, বড় হয়ে উচ্চ পদস্থ কর্মকর্তা হক কিংবা ডাক্তার/ইঞ্জিনিয়ার হোক। সে বিষয়ে সকল প্রচেষ্টা আছে এবং থাকবে। মনে যতোই কষ্ট থাকুক না কেন, কোন নায়কের শশুরের মতো আত্যহত্যা করার মতো অভাগা আমি নই। দেখা যাক আল্লাহ সুবহানাল্লাহ তায়ালা আমাকে আর কতো পরীক্ষা নিতে পারে। তার উপর আমার কোন খোভ নাই। জিনি আমাকে সৃষ্টি করেছেন, তিনি আমাকে পরীক্ষা করতেই পারেন। তবে এই পরীক্ষা যেন আমি ভালো ভাবে পাস করতে পারি সকলের কাছে এই প্রার্থনা থাকলো। 

এই লেখা পুরোটাই আমার মনের ভাবনা এবং কষ্ট থেকে লেখা। কোথাও ভূল হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। 

No comments: